Bangla Lifestyle | বাংলা লাইফস্টাইল

Bangla Lifestyle, Bangla Life, Bengali Life, Bangladeshi Life

চুলের যত্নে টুকটাক

ঈদে নতুন পোশাক কেনার সঙ্গে অন্যান্য আয়োজন চলছে বেশ ভালোভাবেই। এ দিনটিতে সবকিছুই হওয়া চাই একদম ঠিক। বাজারে ছোটাছুটিতে, অফিসের ব্যস্ততায় চুল হয়ে যায় বেহাল। ত্বকের পাশাপাশি চুলের যত্নও তাই নেওয়া হোক আজ থেকেই।

তেলবৃত্তান্ত
‘ঈদের আগে এ কয়টা দিন পারলার ও বাসায় চুলের যত্ন নেওয়া উচিত। সপ্তাহে এক দিন চুলে গরম তেল মালিশ করা উচিত।’ বলেন রূপবিশেষজ্ঞ আফরোজা কামাল। বাসায় চুলে তেল লাগানোর পর গরম পানির ভাপ নেওয়া দরকার। তোয়ালে গরম পানিতে ভিজিয়ে, পানি নিংড়ে চুলে ২০ মিনিটের মতো জড়িয়ে রাখতে হবে। এতে চুলের গোড়া শক্ত হবে এবং চুল পুষ্টি পাবে। এ জন্য নারকেল তেল অথবা জলপাই তেল ব্যবহার করা যায়। তবে যাঁদের চুল বেশি শুষ্ক, তাঁরা আমণ্ড বাদামের তেল ব্যবহার করুন, উপকার পাবেন। যাঁদের চুলের উজ্জ্বলতা ঠিকই আছে কিন্তু চুল শক্ত করতে চান, তাঁদের জন্য দরকার তিলের তেল।
পারলারে অনেক ধরনের হেয়ার ট্রিটমেন্ট থাকে। একনে টনিক, ব্যানানা টনিক, ব্যানানা হেয়ার নারিশমেন্ট ট্রিটমেন্ট নিতে পারবেন।

চুলের প্যাক
চুলে বাড়তি সৌন্দর্য আনতে বাসায় প্যাক বানিয়ে লাগাতে পারেন। মেহেদি লাগালে উপকার পাবেন। তবে মেহেদি লাগালে অনেক ক্ষেত্রে চুল শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। চুলে উজ্জ্বলতা ও মসৃণতা ফিরিয়ে আনতে এক দিন পর পর তেল মালিশ করতে পারেন। এ ছাড়া টক দই, পেঁপে ও কলা একসঙ্গে মিশিয়ে নিন। আপনার চুলের সঙ্গে মানিয়ে গেলে মধু লাগাতে পারেন। সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে কয়েক মিনিট মাথায় দিয়ে রাখতে হবে। এরপর চুল পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। ১০ থেকে ১৫ দিনের মধ্যে তিনবার এ প্যাকটি ব্যবহার করলে ভালো ফল পাবেন। যেকোনো ধরনের প্যাক ২০ থেকে ২৫ মিনিট চুলে লাগিয়ে রাখা উচিত।

তৈলাক্ত চুলের যত্ন
তৈলাক্ত চুলের জন্য প্রতিদিন শ্যাম্পু করা প্রয়োজন। মাথার ত্বকে অনেক বেশি তেল থাকে। এ কারণে চুলে তেল দেওয়ার দরকার খুব একটা নেই বলে জানান আফরোজা কামাল। তিনি বলেন, ডিপ কন্ডিশনিং এবং চুল ধোয়ার পর কন্ডিশনার লাগানোর প্রয়োজন নেই। তবে কেউ চাইলে তিলের তেল ব্যবহার করতে পারেন।

চুল বেশি পড়লে
ঋতু বদলের সময় চুল পড়ে অনেক। এ সময় তাই শ্যাম্পু করে ভালোভাবে চুল ধুয়ে নিতে হবে। হেয়ার ড্রায়ার ব্যবহার করতে না চাইলে ফ্যানের নিচে চুল শুকিয়ে নিতে হবে। চুল আঁচড়াতে হবে ভালোভাবে। চুলের গোড়া শুকনো এবং শক্ত থাকলে চুল কম পড়বে বলে জানান আফরোজা কামাল। আমলা, রিঠা ও মেহেদি একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে দিলেও উপকার পাবেন।

ঈদের দিনের প্রস্তুতি
চুল পরিপাটি না থাকলে ঈদের দিন আপনার সাজ অনেকটাই অপরিপূর্ণ থেকে যাবে। এদিনের জন্য বিশেষ একটি প্যাকের কথা জানালেন আফরোজা কামাল। ঈদের আগের দিন রাতে মাথায় তেল লাগিয়ে সারা রাত রেখে দিতে পারেন। সকালে একটি প্যাক লাগাতে পারেন। এ জন্য দরকার এভোকাডো ফলের চার ভাগের এক ভাগ, এক টেবিল চামচ টক দই, এক টেবিল চামচ মেয়োনিজ ও জলপাই তেল। সব একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে ভালোভাবে। উপকরণগুলো মীনাবাজার, আগোরা, পিকিউএস বা এ ধরনের সুপার শপে কিনতে পাবেন। আগের দিন রাতে প্যাকটি তৈরি করে রেখে দিতে পারেন ফ্রিজে। চাইলে লাগানোর আগেও বানিয়ে নিতে পারেন। চুলে ২০ মিনিট লাগিয়ে রেখে ভালোভাবে ধুয়ে নিতে হবে। তবে তৈলাক্ত চুলের অধিকারীরা জলপাই তেল বাদ দেবেন।

রয়া মুনতাসীর
মডেল: আঁখি
সূত্র: দৈনিক প্রথম আলো, আগস্ট ২৪, ২০১০

ট্যাগস:

আগস্ট ২৪, ২০১০ | বিউটি এণ্ড স্পা | ২,৬৬৮ বার পঠিত | ২টি মন্তব্য

  • সাইফ

    আমার চুলের মসৃনতা নষ্ট হয়ে গেছে এখন কি করবো?

    • http://www.evergreenbangla.com Bangla Lifestyle

      ধুলোবালি এড়িয়ে চলুন। ঘুম আর খাওয়া ঠিক রাখুন।